ডায়েরি ২০১২: অলিম্পিক, ক্রিকেট এবং রাজনৈতিক মঙ্গা।

একসাথে ৩দিনের ছুটি পাওয়া মনে হয় ঠিক হয় নি। এই ছুটিগুলো ঈদের ছুটির সাথে যুক্ত করা গেলেই কেবল সর্বোচ্চ সুফল পাওয়া যেতো। যা-ই হোক ধন্যবাদ জানাই ভগবান কৃষ্ণকে যার জন্মদিন উপলক্ষে বৃহস্পতিবারে পেলাম অতিরিক্ত ছুটি।

এর ভেতর ঘটে গেল অনেকগুলো জাতীয় ও আন্তর্জাতিক ঘটনা। গঠিত হলো আরও একটি রাজনৈতিক দল, বাংলাদেশ জাতিয়তাবাদি ফ্রন্ট, বিএনএফ। পুরাতন বোতলে নতুন মদ, নাকি নতুন বোতলে পুরাতন মদ – ভেবে পাচ্ছি না। পদ্মা সেতু নিয়ে সাপলুডু খেলা চলছেই। জানি না এ জাতির কপালে আরও কত আন্তর্জাতিক দুর্নাম জমা আছে।

স্বঘোষিত লিভিং লেজেন্ড হিসেবে পেলাম জামাইকান স্প্রিন্টার উসাইন বোল্টকে যিনি পরপর দুটি অলিম্পিকে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছেন। ২০০ মিটার দৌড়ে শেষ দিকে গতি ধীর হয়ে আসার কারণ নিয়ে সমালোচকরা মুখর। তারা বলছেন একই দেশের নিকটবর্তি প্রতিদ্বন্দ্বীদেরকে সুবিধা দেবার জন্য বোল্ট তার সর্বোচ্চ চেষ্টা থেকে সরে এসেছেন। প্রতিযোগিতায় প্রথম হলেও ১৯.৩২ সেকেন্ডে ২০০মিটার একটি সহজ রেকর্ড, কারণ একই দেশের নিকটতম প্রতিদ্বন্দ্বী ইউহান ব্লেইক ইতিপূর্বে ১৯.২ করেছিলেন। যা-ই হোক, আজকের লেজেন্ডকে নিয়েই আপাতত আমরা সন্তুষ্ট থাকি।

ফুটবল মানেই আর ব্রাজিল না, একথাটি প্রমাণ করলেন আমাদের মেক্সিকান ভাইয়েরা। আহ! কী পেশাদারী খেলাটা দেখালেন তারা! আমাদের এন্টি-ব্রাজিল ভাইবোনেরা অনেক সুখ পেয়েছেন আশা করি! ব্রাজিলিয়ানদেরকে মনে হয়েছিল মেক্সিকানের মতো, আর মেক্সিকানদেরকে ব্রাজিলিয়ানদের মতো। কী চমৎকার পাসিং! হ্যাঁ, ব্রাজিলের নিজস্ব খেলা শেষ মিনিটে একটু দেখলাম।
পদক তালিকায় চীনের মনোপলিকে অন্তত একদিনের জন্য থামিয়ে দিয়ে যুক্তরাষ্ট্র ওপরে ওঠে এসেছে। যুক্তরাষ্ট্র ৯৫ (সোনা ৪১), চীন ৮২ (সোনা ৩৭)।

এমনও হতে পারে, যুক্তরাষ্ট্র টিকে যেতেও পারে, যদিও এশিয়ান হিসেবে চীনের একচেটিয়া শ্রেষ্ঠ্যত্বে আমাদের ভাগ আছে। কিন্তু কত আর অন্যের জয়ে জয়ী হবো? অলিম্পিকে আওয়াজ তুলতে আমাদেরকে যে আর কত প্রজন্ম অপেক্ষা করতে হবে কে জানে!

তবুও ক্রিকেট আমাদেরকে বারবার গর্বিত করছে। এত হতাশার মধ্যেও সুখবর হলো অনূর্ধ ১৯ টি-টোয়েন্টি ওয়াল্ডকাপে বাংলাদেশ ক্রিকেটের পরাশক্তি শ্রীলঙ্কাকে ২৫ রানে পরাজিত করেছে। প্রথম চ্যালেঞ্জ অতিক্রম করেছেন আমাদের সোনার ছেলেরা। আহা! কত সুখবরই দরকার আমাদের এই ‘রাজনৈতিক মঙ্গা’র দেশে!

 

১১ অগাস্ট ২০১২।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s