*১৭৫২ সালের সেপ্টেম্বর মাসে ১১ দিন কম*

calendar-1752

তথ্যটি একটি ফেইসবুক পেইজে দেখে আঁতকে ওঠলাম। ‘পঞ্জিকা নিয়ে গঞ্জিকা-ভাষণ’ মনে করে প্রথমে বিশ্বাসই করি নি। পরে বিভিন্ন উৎস থেকে খোঁজ নিয়ে জানতে পারলাম কথা ঠিক: ১৭৫২ সালের সেপ্টেম্বর মাসে ১১ দিন বাদ দেওয়া হয়। উদ্যোক্তা ব্রিটিশ রাজ দ্বিতীয় জর্জ (১৭৫৫-১৭৬৭)

কারণ কী: জুলিয়ান পঞ্জিকা থেকে গ্রেগরিয়ান পঞ্জিকাতে পদার্পনের বছর হলো ১৭৫২।
হিসাব করে দেখা গেলো যে গ্রেগরিয়ান পঞ্জিকাতে ১১দিন এগিয়ে আছে পৃথিবী। সুতরাং ব্রিটিশ রাজা দ্বিতীয় জর্জ-এর নির্দেশে ৩ থেকে ১৩ তারিখ পর্যন্ত এই ১১টি দিন বাদ দিয়ে পঞ্জিকাটি সমন্বয় করা হয়। পোপ ত্রয়োদশ গ্রেগরির নামে প্রবর্তিত হয় গ্রেগরিয়ান পঞ্জিকা।

প্রভাব: ওই মাসে কর্মীরা ১১দিন কম কাজ করেও পুরো মাসের মায়না পায়। সেই থেকে ‘পেইড লিভ’ বা পরিশোধিত ছুটির প্রবর্তন। রাজার জয় হোক ‘হেইল দ্য কিং!’ বলে শ্রমিকেরা চিৎকার জুড়ে দেয় তখন।

কিছু প্রাসঙ্গিক তথ্য: ঐতিহ্যগতভাবে এপ্রিল ছিলো বছরের প্রথম মাস, কোন দেশে মার্চ মাসেও! কিন্তু গ্রেগরিয়ান পঞ্জিকায় জানুয়ারিকে করা হলো প্রথম মাস। মানুষ পুরাতন ঐতিহ্যে এতোই অভ্যস্ত হয়ে পড়ে যে, নতুনকে সহজে মানতে চায় না। তাই অনেকে এপ্রিল মাসেই অনেকে নববর্ষ পালন করতে লাগলো। গ্রেগরিয়ান পঞ্জিকা প্রবর্তনের পর, রাজা দ্বিতীয় জর্জ তা মানতে পারলেন না। অবশেষে ডিক্রি জারি করে জানিয়ে দেওয়া হলো যে, যারা এর পরও এপ্রিল মাসে নববর্ষ উদযাপন করবে তারা ‘বোকা ওরফে আহম্মক’ হিসেবে পরিচিত হবে। প্রবর্তিত হলো এপ্রিল ফুল দিবসের! তবে বিষয়টি প্রশ্নাতীত নয়।

লিপ ইয়ার অসঙ্গতি: জুলিয়ান পঞ্জিকা সম্রাট জুলিয়াস সিজার প্রবর্তন করেন খ্রিষ্টপূর্ব ৪৬ অব্দে, চালু হয় ৪৭ অব্দ থেকে। ইউরোপ, আমেরিকা এবং সারা পৃথিবীতে ইউরোপীয় উপনিবেশগুলোতে জুলিয়ান পঞ্জিকা ছিলো একমাত্র গ্রহণযোগ্য পঞ্জিকা। গড় হিসাবে জুলিয়ান পঞ্জিকা ছিলো ৩৬৫.২৫ দিন দীর্ঘ, কারণ প্রতি চার বছর অন্তর ফেব্রুয়ারি মাসে একদিন লিপ ইয়ার গণনা করা হতো। কিন্তু গ্রিক জ্যোতির্বিদদের মতে, সঠিকভাবে সৌর বর্ষ বিবেচনা করলে বছরে ৩৬৫.২৫ দিনের চেয়ে কিছু কম হয়। এ অসঙ্গতিটি গ্রেগরিয়ান পঞ্জিকায় সংশোধন করা হয়।

প্রাসঙ্গিক প্রশ্ন: বাংলাদেশে আমরা এপ্রিল মাসের ১৪/১৫ তারিখে নববর্ষ অর্থাৎ পয়লা বৈশাখ উৎযাপন করি, এর সাথে কি জুলিয়ান বা আসিরিয়ান পঞ্জিকার কোন যোগসূত্র আছে? না থাকলেও তাদের সাথে আমাদের সামঞ্জস্য দেখে মজা পেলাম

কৌতূহলীরা “September 1752 calendar” লেখে খোঁজ নিতে পারেন।

রাজা দ্বিতীয় জর্জ (১৭৫৫-১৭৬৭)

রাজা দ্বিতীয় জর্জ (১৭৫৫-১৭৬৭)

*প্রথম আলো ব্লগে পাঠকের প্রতিক্রিয়া*

—————————
তথ্যসূত্র: এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা ও উইকিপিডিয়া।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s