বুদ্ধিমানের জন্য ইশারাই যথেষ্ট!

সবাই ছ্যাঁ ছ্যাঁ করছেন, কিন্তু এরকম উভয় সংকটে পড়লে সকলেই তা করতো। আর ওটাকে তো উভয় সংকট বলা চলে না, জলে কুমির ডাঙায় বাঘের মতো। ‘শ্যাম রাখি নাকি কুল রাখি’ অবস্থা। দূর থেকে সমালোচনা করা সহজ, কিন্তু অভ্যন্তরে প্রবেশ করলে সকলেই বুঝতে পারেন। পলিটিক্স-এর মারপেঁচ রাজনীতিবিদেরাই বুঝেন। ওটা আমজনতার কাজ নয়।

আমিও প্রথমে বুঝতে পারি নি। ‘গণহত্যা’ ‘নাস্তিক’ ‘নষ্ট ছেলেমেয়ে’ ইত্যাদি মন্তব্যে বিস্মিত হয়েছি, হতাশও হয়েছি। পরে সবকিছু খোলাসা হয়ে গেলো। বুঝতে পারলাম রাজনীতির ওপরে আর কিছুই নেই। আগে চাই ক্ষমতা, তারপর দেশ ও জনগণের স্বার্থ।

নির্বাচন এগিয়ে এসেছে। এখন দরকার দলকে সংগঠিত করার, দরকার আন্দোলনের। এতোদিন তো কত চেষ্টাই হল, কর্মব্যস্ত জনতাকে আটকানো গেলো না। এতো বড় বড় দুর্নীতির ঘটনায়ও সরকারকে বেকায়দায় ফেলানো গেলো না! এবার যেহেতু ধর্ম নিয়ে জামায়াতিরা ইতিমধ্যেই একটি আলো-আধারি অবস্থা সৃষ্টি করতে পেরেছে, এখনই সুযোগ সরকারকে ঘায়েল করার। এমন পরিস্থিতিতে কি বন্ধুকে শত্রু করা চলে? ওই শাহবাগীরা যতই সংগঠিত হোক, ওরা কি বিএনপি’কে সাদরে গ্রহণ করবে? পুরাতন বন্ধু জামায়াতের চেয়ে কি প্রজন্ম চত্বরের ওরা বেশি কাজে আসবে? কখনও না।

তাছাড়া ওই গণজাগরণের আন্দোলন যদি সফল হয়, তার ফল কি বিএনপি’র ঘরে আসবে? কোন নিশ্চয়তা আছে? নেই, কারণ তারা তো বহু আগেই এ বিচারের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। অতএব, যা করতে হবে তা পূর্ণ শক্তি দিয়েই করতে হবে। শাহবাগীদের বিরুদ্ধে অবস্থান নিতে হবে, অত্যন্ত সুস্পষ্টভাবে। দ্বিধাদন্দ্বে অনেক কেটেছে দিন। আর নয়।

‘ব্লগাররা নাস্তিক’ বলে একটি ব্যাপক প্রোপাগান্ডা তো আগে থেকেই আছে। ওটাকে মিথ্যা প্রমাণ দায় কি বিএনপি’র? যেটা প্রচলিত থাকলেই রাজনৈতিক ফায়দা আসে, সেটাকে মুছে ফেলার কী দরকার আছে? বরং রাজনৈতিক রঙ লাগিয়ে ওটাকে যত বলা যায়, ততই মঙ্গল। পুনরাবৃত্তি হতে হতে মিথ্যা হয়ে যাবে সত্য। তাতে সুফল আসবে ঘরে। চেতনার গোষ্ঠী কিলাই!

তাতে গণমাধ্যম যা বলে বলুক, সুশীল সমাজ গোল্লায় যাক – ওরা কোন দিন বিএনপিকে সমর্থন দেয় নি, দেবেও না। মুক্তিযুদ্ধের চেতনা? ওটা একটা সেকেলে ব্যাপার! চেতনার ডাকে মানুষকে আহ্বান করতে তারা অভ্যস্ত নন – যতটা সিদ্ধহস্ত ধর্মের ব্যবহারে। তাই, যাতে দক্ষতা আছে আর যার মধ্য দিয়ে এগিয়ে এসেছে এতোটা পথ, সেপথেই কি এগিয়ে যাওয়া মঙ্গল নয়? বুদ্ধিমানের জন্য ইশারাই যথেষ্ট।

 

প্রথম আলো ব্লগে প্রকাশ

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s